Take a fresh look at your lifestyle.

ধেয়ে আসছে তীব্র ঘূর্ণিঝড়-তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস সতর্ক বার্তা দিল হাওয়া অফিস

0

শীত বিদায় নিতেই ফা-ল্গু-নের শু-রুতেই ধীরে ধীরে বাড়ছে তা-পমাত্রা। ইতোমধ্যে তাপমাত্রা ৩৪ ডিগ্রি ছাড়িয়েছে। মা-র্চেই তা ৩৮ ডি-গ্রি সে-লসিয়াসে উঠে যাওয়ার আভাস। এপ্রিলে ৪০ ডিগ্রি ছা-ড়িয়ে, দেশে বয়ে যেতে পারে তী-ব্র তাপপ্র-বাহ। বাংলাদেশ আ-বহাওয়া অ-

ধিদফতরের দী-র্ঘমে-য়াদি পূ-র্বাভাসে এই আভাস দেওয়া হয়েছে। অ-ধিদফতরের পরিচালক সামছু-দ্দিন আহমেদ স্বা-ক্ষরিত ওই পূ-র্বাভাস ইতোমধ্যে কৃ-ষি ম-ন্ত্রণা-লয়সহ সংশ্লি-ষ্ট সব দফতরে পা-ঠানো হয়েছে।

মা-র্চের পূ-র্বা-ভাসে বলা হয়েছে, মা-র্চে সা-মগ্রি-কভাবে দেশে স্বা-ভাবিক বৃ-ষ্টিপাত হতে পারে। দেশের উ-ত্তর ও ম-ধ্যা-ঞ্চলে এক থেকে দুই দিন মাঝারি অথবা তী-ব্র কাল-বৈ-শাখী অথবা ব-জ্র-ঝড় এবং দেশের অন্যত্র দুই থেকে তিনদিন হালকা অথবা মাঝারি কালবৈশাখী অথবা ব-জ্রঝ-ড় হওয়ার আ-শ-ঙ্কা আছে। তাপমাত্রা ক্র-মান্বয়ে প্রথমে ৩৬ ডিগ্রি পরব-র্তী-তে উত্তর-পশ্চিমা-ঞ্চলে ৩৮ ডি-গ্রিতে ঠেকতে পারে।

স্বা-ভাবিক বৃ-ষ্টি-পাত এপ্রিলেও হতে পারে। তবে এক থেকে দুইটি নি-ন্মচাপের আভাস আছে। ফলে একটি ঘূ-র্ণি-ঝড়ে রূপ নিতে পারে। এ ছাড়া দেশের উত্তর থেকে ম-ধ্যা-ঞ্চলে দুই থেকে তিনদিন ব-জ্র-সহ মাঝারি অথবা তী-ব্র কাল-বৈ-শাখী অথবা ব-জ্র-ঝড় এবং দেশের অন্যত্র চার থেকে পাঁচ দিন হালকা অথবা মাঝারি কাল-বৈশাখী অথবা ব-জ্র-ঝড় হতে পারে।

এপ্রিলে দেশের উত্তর ও উত্তর-প-শ্চি-মাঞ্চ-লে একটি তী-ব্র তাপপ্র-বাহ (৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে) এবং অন্যত্র এক থেকে দুটি মৃ-দু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি) অথবা মাঝারি (৩৮ থেকে ৪০ ডি-গ্রি) ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

Leave A Reply

Your email address will not be published.